1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ইতালিতে স্টুডেন্ট ভিসায় নতুন শর্ত - জগন্নাথপুর টুয়েন্টিফোর
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১১:১৬ অপরাহ্ন
শিরোনাম:
পাকিস্তানে বজ্রপাত ও ভারী বৃষ্টিতে ৪১ জনের প্রাণহানি জগন্নাথপুরে লাখ টাকার মাদকসহ তৃতীয় লিঙ্গের একজন গ্রেপ্তার ইরানের পারমাণবিক স্থাপনায় হামলা করতে পারে ইসরায়েল জগন্নাথপুরে সুদের টাকা নিয়ে হিন্দু পরিবারের ওপর হামলা ও মূর্তি ভাংচুরের অভিযোগ. গ্রেপ্তার ৭ ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১২ জগন্নাথপুরে মিথ্যা মামলায় আ.লীগ নেতা কে গ্রেপ্তারের অভিযোগ, আদালতে জামিন ঈদের সময় এলো সাড়ে ৯ হাজার কো‌টি টাকার রেমিটেন্স সেপটিক ট্যাংক থেকে হবিগঞ্জের তিন নির্মাণ শ্রমিকের লাশ উদ্ধার সিলেটে বিদ্যুৎকেন্দ্রে অগ্নিকাণ্ডের ঘটনায় সরবরাহ বিঘ্নিত এনআইসিইউতে শিশুর মৃত্যু, চিকিৎসককে মেরে আইসিইউতে পাঠাল রোগীর স্বজন

ইতালিতে স্টুডেন্ট ভিসায় নতুন শর্ত

  • Update Time : সোমবার, ১৭ অক্টোবর, ২০১৬
  • ২৯২ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: ইতালিতে বাংলাদেশিদের জন্য একটি কঠিন সময় যাচ্ছে। দিন যতই যায় ততই আইনের সংস্কার চলছে। অদূর ভবিষ্যতে এক সময়ের বসবাসের সুবর্ণ সম্ভাবনাময় দেশ ইতালিতে বাংলাদেশিদের প্রবেশ কঠিন হয়ে গেছে। এরই মধ্যে বাংলাদেশিদের জন্য স্টুডেন্ট ভিসা পেতে অনেক পরিবর্তন আনা হয়েছে। ইতালিতে উচ্চ শিক্ষা অর্জনের এই পথটিও বিভিন্ন শর্তের কারণে এখন বন্ধের পথে।

তবে এখনও ফ্যামিলি রিইউনিয়ন ভিসা চালু আছে। তবে বর্তমানে ইতালিতে ফ্যামিলি ভিসার ক্লিয়ারেন্স পেতে অনেক দুর্ভোগ পোহাতে হয় প্রবাসীদের। আবার এই ভিসা পাওয়া তুলনামূলক সহজও নয়।

ইতালিতে স্টুডেন্ট ভিসায় নতুন কিছু কঠিন শর্ত যোগ করা হয়েছে। আগে ইতালিতে স্টুডেন্ট ভিসায় আসতে একজন ছাত্রের ৫ পয়েন্ট হলেই সে আবেদন করতে পারত। আবার কোন বিশ্ববিদ্যালয়ের দরকার হত না। বর্তমানে এক পয়েন্ট বাড়ানোর পর আইএলটিএসে সর্বনিম্ন স্কোর ৬ পয়েন্ট করা হয়েছে। যা আগে প্রয়োজন ছিল না।

ফলে শিক্ষার জন্য ইতালিতে আসতে আগ্রহী বাংলাদেশী শিক্ষার্থীদের এসব শর্ত পূরণ করেই আসতে হবে। এর আগে সিজনাল কাজের জন্য কৃষি ভিসায় বাংলাদেশ থেকে গত কয়েক বছর ধরে শ্রমিক আনা বন্ধ করে দেয় ইতালি সরকার। কূটনৈতিকভাবে এই সমস্যা এখনো সমাধান হয়নি। যার ফলে অনেক বছর ধরে ইতালিতে সিজনাল ভিসায় শ্রমিক আসতে পারছে না। এর মধ্যে আবার স্টুডেন্ট ভিসায় নতুন শর্ত যোগ হওয়ার কারণে ছাত্র আসা বন্ধ হয়ে যেতে পারে না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com