1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
ধামাইল উৎসব সমাপ্ত - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:১১ পূর্বাহ্ন

ধামাইল উৎসব সমাপ্ত

  • Update Time : রবিবার, ২২ জানুয়ারী, ২০১৭
  • ৫৫০ Time View

স্টাফ রিপোর্টার
দুই দিনের ধামাইল উৎসবে জমে ওঠেছে সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তন। সন্ধ্যা থেকে শুরু হওয়া এই ধামাইল উৎসব দেখার জন্য বিভিন্ন অঞ্চল থেকে আসছেন সংস্কৃতানুরাগিরা। আন্তর্জাতিক রাধারমণ পরিষদ সুনামগঞ্জ জেলার আয়োজনে এবং জেলা শিল্পকলা একাডেমীর সহযোগিতায় দুইদিনব্যাপী রাধারমণ উৎসব শনিবার শেষ হয়েছে। উদ্যোক্তারা বলেছেন নিজস্ব সংস্কৃতির বিকাশ এবং এবং বৈষ্ণব কবি রাধারমণ দত্তের সৃষ্টিকে সবার কাছে পৌঁছে দিতেই তাদের এই আয়োজন।
আন্তর্জাতিক রাধারমণ পরিষদের সভাপতি ডি অসিত চৌধুরী জানালেন, রাধারমণের ধামাইল দেশব্যাপী-বিশ্বব্যাপী ছড়িয়ে দেবার জন্য এই আয়োজন করেছেন তারা। শেষ দিনের অতিথি বাংলা একাডেমীর উপ-পরিচালক ড. তপন বাগচি বললেন,‘লোকগানে সমৃদ্ধ সুনামগঞ্জ রাধারমণ, হাসনরাজা, দুর্বিন শাহ্, শাহ্ আব্দুল করিমসহ অনেক কৃতি সঙ্গীত মহাজনের জন্ম এই অঞ্চলে। স্বভাতই এই অঞ্চলের মানুষ সঙ্গীত প্রিয়, তাঁদের নিজের কণ্ঠেই ধামাইল সৃষ্টি। পরবর্তীতে
অনেক মরমি কবি ধামাইল গান লিখেছেন। যেগুলো ধামাইল হিসাবে দেখতে পাই আমরা। এই অঞ্চলের মায়েরা-বোনেরা পারিবারিক আনন্দ-বিনোদনের জন্য যে গান গেয়েছেন, সেগুলোই ধামাইল। এই ধামাইল গানের পূর্ণতা হয় রাধারমণ দত্তের হাতে। ’।
দুই দিনের ধামাইল উৎসবে অতিথি ছিলেন- বাংলা একাডেমীর উপ-পরিচালক ড. তপন বাগচী, সুনামগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান নুরুল হুদা মুকুট, পৌর মেয়র আয়ুব বখ্ত জগলুল, রাজনীতিক আতম সালেহ্, হাসনরাজা ট্রাস্টের সভাপতি দেওয়ান ইমদাদ রাজা চৌধুরী, সিলেট নান্দিক নাট্যদলের আহবায়ক প্রভাষক উজ্জ্বল দাস প্রমুখ।
আলোচনা সভায় সভাপতিত্ব করেন আন্তর্জাতিক রাধারমণ পরিষদের সভাপতি ডি চৌধুরী অসিত এবং পরিচালনা করেন জেলা উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম।
আলোচনা সভার পর অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
সূত্র-সুনামগঞ্জের খবর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com