1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সৌদিতে থাকা অবৈধ শ্রমিকেরা সাধারণ ক্ষমায় আরও ৩০ দিন সময় পেলেন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন

সৌদিতে থাকা অবৈধ শ্রমিকেরা সাধারণ ক্ষমায় আরও ৩০ দিন সময় পেলেন

  • Update Time : শুক্রবার, ৩০ জুন, ২০১৭
  • ২৯৬ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডেস্ক:; সৌদি আরবে অবস্থানরত অবৈধ বিদেশি শ্রমিকদের সাধারণ ক্ষমার মেয়াদ আরও ৩০ দিন বাড়ানো হয়েছে। ২৫ জুন থেকে পরবর্তী এক মাস এ সুযোগ পাবেন শ্রমিকরা। এই সময়ের মধ্যে অবৈধরা সৌদি আরব ছেড়ে গেলে কাউকে কোনো জেল-জরিমানা করা হবে না।

বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, মন্ত্রী, রাষ্ট্রদূত, সৌদি শ্রম মন্ত্রণালয়, রিয়াদ ও জেদ্দা চেম্বার অব কমার্সসহ বিভিন্ন প্রতিষ্ঠানের অনুরোধে সৌদি বাদশা এ মেয়াদ বাড়িয়েছেন বলে জানা গেছে।

সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়েছে, সৌদি আরবে শাওয়াল মাসের প্রথম দিন, অর্থাৎ ২৫ জুন থেকে এই সময় বৃদ্ধি কার্যকর হচ্ছে।

বসবাসের অনুমতি (ইকামা) ছাড়াই অবস্থান, অনুমতি ছাড়া কাজ করা এবং অবৈধ অনুপ্রবেশের মত অপরাধের ক্ষেত্রে গত ২৯ মার্চ থেকে তিন মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

দেশটির পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল সুলাইমান বিন আবদুল আজিজ আল- ইয়াহিয়া ও স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স আবদুল আজিজ বিন সৌদ বিন নাইফের বরাতে এ খবর দিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি।

আল ইয়াহিয়া বলেন, ‘সাধারণ ক্ষমার অধীনে এ বর্ধিত সময়ের সুবিধা সৌদিতে থাকা সব জাতিগোষ্ঠীর মানুষ পাবেন। গত ২৫ জুন থেকে এ সুবিধা কার্যকর করা হয়েছে।’

এর আগে গত ২৯ মার্চ ৯০ দিনের জন্য এই সাধারণ ক্ষমা ঘোষণা করেছিল সৌদি সরকার।

ইতোমধ্যে পাঁচ লাখের বেশি অবৈধ অভিবাসী সাধারণ ক্ষমার সুযোগে সৌদি আরব ত্যাগ করেছেন বলে দেশটির সংবাদমাধ্যমের তথ্য।

আর সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, বৈধ কাগজপত্রহীন ১৯ হাজার ৮৩৩ বাংলাদেশি ইতোমধ্যে সাধারণ ক্ষমার সুযোগে দেশে ফিরেছেন।

সে সময়ে বলা হয়েছিল, নির্ধারিত সময়ের পর কাউকে পাওয়া গেলে তাকে জরিমানা ও সৌদি আইন অনুযায়ী সাজা দেওয়া হবে।

সৌদি আরবের নিয়ম অনুযায়ী কোনো অবৈধ অভিবাসী ধরা পড়লে তাকে জরিমানা বা শাস্তির মুখোমুখি হতে হয়। দেশে ফেরত পাঠানোর আগে তার আঙুলের ছাপ রেখে দেওয়া হয়, যাতে ওই ব্যক্তি ভবিষ্যতে আর সৌদি আরবে কাজের জন্য আসতে না পারেন।

সাধারণ ক্ষমার সুযোগ যারা নেবেন, তাদের কোনো শাস্তি ছাড়াই দেশে ফেরার সুযোগ দেওয়া হবে। তাদের আঙুলের ছাপও নেওয়া হবে না। ফলে ভবিষ্যতে কাজ নিয়ে বৈধভাবে সৌদি আরবে আসার সুযোগ থাকবে তাদের।

ভিসার মেয়াদ পেরিয়ে যাওয়ার পরও যারা অবৈধভাবে সৌদি আরবে অবস্থান করছেন, তাদের বিনা শাস্তিতে দেশে ফেরার সুযোগ আরও একমাস বাড়ানো হয়েছে।

সৌদি গেজেটের তথ্য অনুযায়ী, বর্তমানে ১৩ লাখ বাংলাদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় কাজ করছেন, যার মধ্যে ৬০ হাজার নারী কাজ করছেন গৃহকর্মী হিসেবে। মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ সৌদি আরবই বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com