1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
সৌদিতে প্রবাসীদের ওপর কর বাড়ল, দিতে হবে মাসিক ১০০ রিয়াল - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন
শিরোনাম:
জগন্নাথপুরে আইনশৃঙ্খলা কমিটির সভায় শংকর রায়ের মৃত্যুতে শোক প্রস্তাব শংকর রায়ের মৃত্যুতে এমএ মান্নান এমপিসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবি/ ২২ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু জগন্নাথপুরের সাংবাদিকতার ইতিহাস শংকর রায় নিরানব্বই জন হত্যাকারীর অপরাধ ক্ষমা, তওবার শিক্ষা দিলেন নবী (সা.) বরণ্য সাংবাদিক শংকর রায়ের মৃত্যু জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম পরিবারের শোক প্রকাশ জগন্নাথপুর প্রেসক্লাব সভাপতি শংকর রায় আর নেই সুনামগঞ্জে প্রতিপক্ষের হামলায় আহত যুবকের মৃত্যু নলুয়া হাওরে বাম্পার ফলনে কৃষকের চোখে-মুখে হাসির ঝিলিক ইসরায়েলের সামরিক গোয়েন্দাপ্রধানের পদত্যাগ

সৌদিতে প্রবাসীদের ওপর কর বাড়ল, দিতে হবে মাসিক ১০০ রিয়াল

  • Update Time : রবিবার, ৯ জুলাই, ২০১৭
  • ৩৩৬ Time View

জগন্নাথপুর টুয়েন্টিফোর ডটকম ডেস্ক :: সৌদি আরবে বসবাসরত প্রবাসী ও তাদের ওপর নির্ভরশীলদের ওপর নতুন কর আরোপ করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ি প্রবাসীদের ওপর নির্ভরশীল প্রত্যেক সদস্যকে ২০১৭ সালের জুলাই থেকে মাসিক ভিত্তিতে ১০০ রিয়াল করে ফি দিতে হবে। এটা বছরে বছরে বাড়ানো হবে। ২০১৮ সালের জুলাইতে এই ফি হবে ২০০ রিয়াল, ২০১৯ সালে হবে ৩০০ রিয়াল আর ২০২০ সালে হবে ৪০০ রিয়াল।

১ জুলাই থেকেই এই কর আদায়ের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

নতুন করে এই কর আরোপের পেছনে কারণ হিসেবে দেখানো হয়েছে গত দুই বছরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম উল্লেখযোগ্য পরিমাণ কমে যাওয়াকে। এতে বেশ লোকসানের মুখোমুখি হয় সৌদি আরব। ফলে এক বছরে দেশটির বাজেট ঘাটতির পরিমাণ দাঁড়ায় প্রায় ১০ হাজার কোটি ডলার। এরপরই দেশটি অর্থনৈতিক সংস্কার নিয়ে নড়েচড়ে বসে।

প্রবাসীদের হটিয়ে স্থানীয়দের জন্য কর্মসংস্থান বাড়াতে চায় সৌদি আরব। সে পরিকল্পনায় দেশটিতে প্রবাসীরা কাজ করে এমন কোম্পানির ওপরও কর আরোপ করেছে দেশটির সরকার। বছরে বছরে এ করও বাড়বে। যেসব কোম্পানিতে প্রবাসীর সংখ্যা স্থানীয় নাগরিকদের সমান বা তার কম, তাদের জন্য ২০১৮ সালের জানুয়ারি থেকে নিয়োগদাতা প্রতিষ্ঠানকে জনপ্রতি ৩০০ রিয়াল করে মাসিক ফি দিতে হবে। ২০১৯ সালের জানুয়ারিতে এটা হবে ৫০০ রিয়াল। আর ২০২০ সালের জানুয়ারিতে হবে ৭০০ রিয়াল।

স্থানীয়দের চেয়ে কোম্পানিতে প্রবাসী বেশি হলে ওই কোম্পানিকে ২০১৮ সালের জানুয়ারি থেকে জনপ্রতি ৪০০ রিয়াল করে ফি দিতে হবে, ২০১৯ সালে দিতে হবে ৬০০ রিয়াল ও ২০২০ সাল থেকে দিতে হবে ৮০০ রিয়াল।

গালফ নিউজের প্রতিবেদনে আরো বলা হয়, যেসব প্রতিষ্ঠানে স্থানীয়দের চেয়ে বিদেশি কর্মী বেশি, তাদেরকে প্রত্যেক বিদেশি কর্মীর জন্য ২০০ রিয়াল করে লেভি (এক ধরনের কর) দিতে হয়। এই অর্থের পরিমাণও ২০২০ সাল পর্যন্ত বাড়ানো হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com