1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
গণভবনে বাঙালি রীতিতে টিউলিপ-পার্সির বিবাহোত্তর সংবর্ধনার আয়োজন করলেন প্রধানমন্ত্রী - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:৫১ পূর্বাহ্ন

গণভবনে বাঙালি রীতিতে টিউলিপ-পার্সির বিবাহোত্তর সংবর্ধনার আয়োজন করলেন প্রধানমন্ত্রী

  • Update Time : মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০১৫
  • ৫৭৪ Time View

স্টাফ রিপোর্টার:; বাঙালি সংস্কৃতি অনুসরণ করে ভাগ্নি যুক্তরাজ্য সংসদের সদস্য টিউলিপ সিদ্দিককে বিবাহোত্তর সংবর্ধনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার গণভবনের সবুজ লনে এ অনুষ্ঠানে পরিবার ও স্বজনদের পাশাপাশি দলের বেশ ক’জন নেতারও থাকার সুযোগ হয়েছিল। তারা জানান, বাঙালি রীতি অনুযায়ী যেভাবে মেয়ে বিদায় দেয়া হয় সেভাবেই টিউলিপ-পার্সি দম্পতিকে আত্মীয়দের সামনে উপস্থাপন করা হয়। টিউলিপের বর এবং শ্বশুর-শাশুড়িকে পরানো হয় পায়জামা-পাঞ্জাবি এবং শাড়ি।
অনুষ্ঠানে বঙ্গবন্ধুর বড় কন্যা শেখ হাসিনা আবেগাপ্লুত কণ্ঠে বলেন, তারা দুই বোন অনেক কষ্ট করে সন্তানদের লালন করেছেন। বিশেষ করে ছোট বোন শেখ রেহানা চাকরি করে তার ছেলেমেয়েদের পড়িয়েছেন। তিনি সবার কাছে সন্তান-সন্ততিদের জন্য দোয়া চান। তিনি বলেন, তাদের দুই বোনের সব সন্তানই আজ নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত। তার ছেলে সজীব ওয়াজেদ জয় তথ্যপ্রযুক্তি বিজ্ঞানী, মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল অটিজম বিশেষজ্ঞ। শেখ রেহানার ছেলে রাদওয়ান সিদ্দিক ববি, টিউলিপ এবং রূপন্তি সবাই খুব মেধাবী। যে ব্রিটিশরা এক সময় এ উপমহাদেশ শাসন করত, আজ আরও দুুুই বাঙালি মেয়েসহ বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ সেই ব্রিটিশ পার্লামেন্টের এমপি।
শেখ রেহানা তার এক লাইনের বক্তব্যে তাদের দুই বোনের সন্তানদের জন্য সবার কাছে দোয়া চান। টিউলিপ তার বক্তব্যে এমপি হওয়ার পথে দীর্ঘ সংগ্রামের কথা তুলে ধরেন। তিনি বলেন, ছোটবেলা থেকেই মা ও খালার কাছে নানার গল্প শুনতে শুনতে তিনি সবসময় রাজনীতিবিদই হতে চেয়েছেন। বাকি পুরো জীবনে তিনি মানুষের জন্য কাজ করে যাওয়ার আশা প্রকাশের পাশাপাশি নারী উন্নয়নে অবদান রাখতে ভূমিকা রাখতে চান।
গণভবন সূত্র এবং অনুষ্ঠানে উপস্থিত একাধিক সূত্র য জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে আমন্ত্রিত অতিথিদের আপ্যায়ন করেন। এমনকি বয়স্ক এক আত্মীয়কে হাত ধরে চেয়ারের কাছে নিয়ে গিয়ে নিজে সেই চেয়ার পরিষ্কার করে তাকে বসিয়ে দেন। খাবার তুলে দেন অতিথিদের হাতে। টিউলিপের মা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানাও পিছিয়ে ছিলেন না। আমন্ত্রিতদের আপ্যায়নের পাশাপাশি তাদের খোঁজ-খবর নেয়া, টিউলিপ-ক্রিস পার্সির জন্য দোয়া চাওয়া এবং বর-বধূকে আত্মীয়দের সঙ্গে পরিচয় করিয়ে দেন তিনি। কম যাননি টিউলিপ-পার্সি দম্পতিও। তারা মুরুব্বিদের পা ছুঁয়ে সালাম করে দোয়া নেন। অনেক আত্মীয় তাদের সালামিও দেন।
সূত্র জানায়, বিকাল ৪টার অনুষ্ঠান শুরু হয় পৌনে ৫টায়। টিউলিপ দম্পতি এবং তার শ্বশুর পরিবারকে নিয়ে গণভবন থেকে টিউলিপের মা-খালা বের হওয়ার সঙ্গে সঙ্গেই বেজে উঠে বিয়ের বাঁশি আর সানাইয়ের সুর। চলতে থাকে বাদ্য-বাজনা আর বিয়ের গান। টিউলিপ, পার্সি এবং পার্সির মা-বাবাকে এ সময় ফুলের মালা পরিয়ে দেয়া হয়। গণভবন থেকে লনের স্টেজে যাওয়ার পুরো পথে বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলার সদস্যরা গান গেয়ে, ফুল ছিটিয়ে স্টেজ পর্যন্ত পৌঁছে দেন। স্টেজে উঠেই দম্পতিকে অতিথিদের সঙ্গে আনুষ্ঠানিক পরিচয় করিয়ে দেয়া হয়। নেপথ্যে চলতে থাকে বাঙালি বিয়ের চিরায়ত গানগুলো। শিশুরাও পরপর বেশ কয়েকটি গান গেয়ে শোনায়। এ সময় মঞ্চে অনুষ্ঠান পরিচালনারত শেখ রেহানার ছোট মেয়ে রূপন্তি মঞ্চের সামনে বসা তার মা ও খালা শেখ হাসিনার পাশে এসে বসেন। তিনজনে মিলে হাতে হাত ধরে গানের সঙ্গে গলা মেলাতে থাকেন। তারপর টিউলিপ আর পার্সিকে সমাগত অতিথিদের কাছে নিয়ে ব্যক্তিগতভাবে পরিচয় করান শেখ হাসিনা ও শেখ রেহানা। দুই বোন তাদের মেয়ে-জামাইয়ের জন্য সবার কাছে দোয়া কামনা করেন। এই দম্পতিও কদমবুচি করে মুরুব্বিদের কাছে দোয়া আদায় করে নেন।
সন্ধ্যা ৬টা পর্যন্ত নির্ধারিত এ অনুষ্ঠান চলে প্রায় ৭টা পর্যন্ত। অন্ধকার নেমে আসায় পরে গণভবন লাগোয়া আরেকটি মঞ্চে এসে বক্তব্য দেন শেখ হাসিনা, শেখ রেহানা, টিউলিপ এবং ক্রিস পার্সি। পার্সি বাংলায় বক্তব্য দিয়ে এবং বক্তব্যের শেষে জয় বাংলা-জয় বঙ্গবন্ধু বলে অতিথিদের তাক লাগিয়ে দেন। টিউলিপ তার শ্বশুর-শাশুড়ির জন্য সবার কাছে হাততালি আহ্বান করলে সবাই জোরালো হাততালিতে তাদের শুভেচ্ছা জানান। এর আগে সবুজ চত্বরের সংসদ ভবনের দিকের মঞ্চে বঙ্গবন্ধুকে নিয়ে গান পরিবেশন করে সংসদ সদস্য ও শিল্পী মমতাজ। অনুষ্ঠানে উপস্থিত সিলেটিদের জন্য সিলেটের আঞ্চলিক ভাষায় গান গেয়ে শোনান শিল্পী শুভ্রদেব। আগত সিলেটিরাও লন্ডন থেকে এসেছেন উল্লেখ করে টিউলিপ তার বক্তব্যে এমপি হওয়ার পেছনে এ ব্যক্তিদের অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।
সংবর্ধনা অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুুল হামিদের পুরো পরিবার, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, সপরিবারে টিউলিপের বড় ভাই রাদওয়ান সিদ্দিক ববি, মেয়েদেরসহ প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল, শেখ হাসিনা ও শেখ রেহানার কাজিন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, শেখ হেলাল উদ্দিন, আবুল হাসানাত আবদুল্লাহ, শেখ সুলতানা রেখা ও তার স্বামী যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী, নিকট আÍীয় লিটন চৌধুরী, ক্রিস পার্সির ভাই ও কয়েকজন বন্ধু, প্রধানমন্ত্রীর বেয়াই ও এলজিআরডিমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং তার মেয়ে জামাই সংসদ সদস্য ডা. হাবিব-এ-মিল্লাত, শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর কন্যা ডা. নূজহাত চৌধুরী ও তার স্বামী ডা. স্বপ্নিল, প্রখ্যাত সাংবাদিক গাফফার চৌধুরী, শিল্পী শাহাবুদ্দিন, ফ্যাশন আইকন বিবি রাসেল, কথা সাহিত্যিক আনিসুল হক, টিউলিপের সহপাঠী ওয়াজফিয়া নাজরিন, অর্থমন্ত্রী আবুল মাল মুহিত ও তার ভাই জাতিসংঘের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. আবুল মোমেন, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুবউল আলম হানিফ, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী, আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা রহমতুল্লাহ, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার, রেলমন্ত্রী মুজিবুল হক, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম,অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট সংসদ সদস্য নাজমুল হক পাপন, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য সাবিনা আক্তার তুহিন, পুলিশ-ডিজিএফআই-র‌্যাব প্রধানসহ প্রধানমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়াও যুক্তরাজ্য আওয়ামীলীগ নেতা জগন্নাথপুরের সন্তান সৈয়দ আবুল কাশেম ও বালাগঞ্জের সন্তান আনোয়ারুজ্জামান উপস্থিত ছিলেন।
সংবর্ধনা উপলক্ষে গণভবন এবং গণভবনসংলগ্ন সবুজ চত্বর জাঁকজমকভাবে সাজিয়ে তোলা হয়। সবুজ চত্বরে গড়ে তোলা হয় ছোট ছোট কুঁড়ে ঘর। অতিথিদের জন্য আয়োজন করা হয় চিতাই ও ভাপা পিঠা এবং চটপটিসহ নানা পদের বাঙালি খাবার। পুরো অনুষ্ঠান উপস্থাপনা করেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব (২) নমিতা রায় এবং ভাগ্নি রূপন্তি।
আওয়ামী লীগ সূত্র জানায়, অনুষ্ঠানে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সব নেতাই আমন্ত্রিত ছিলেন। তবে যারা ঢাকার বাইরে ছিলেন তারা অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। আর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, পৌর নির্বাচনের ব্যস্ততা না থাকলে তিনি এ অনুষ্ঠানে আওয়ামী লীগের জেলা সভাপতি-সাধারণ সম্পাদকদেরও নিমন্ত্রণ জানাতেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com