1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
রোশনারা আলী লেবার পার্টির ডেপুটি লিডার পদে লড়বেন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:১৯ অপরাহ্ন

রোশনারা আলী লেবার পার্টির ডেপুটি লিডার পদে লড়বেন

  • Update Time : সোমবার, ১৮ মে, ২০১৫
  • ৪৭৯ Time View

আমিনুল হক ওয়েছ লন্ডন থেকে:: সিলেটের মেয়ে বাংলাদেশি বংশোদ্ভুত প্রথম ব্রিটিশ এমপি রোশনারা আলী ব্রিটেনের অন্যতম প্রধান রাজনৈতিক দল লেবার পার্টির ডেপুটি লিডার পদের জন্য লড়বেন । এই লড়াইয়ে অন্যদের সঙ্গে তার নামও অন্তর্ভুক্ত হয়।সদ্যসমাপ্ত নির্বাচনে পার্টির পরাজয়ের পর দলের নেতা এড মিলিব্যান্ড লিডার পদ থেকে পদত্যাগ করার ঘোষণা দেওয়ার পর নতুন নেতৃত্ব নির্বাচনের প্রয়োজন পড়ে। নতুন নির্বাচনের আগ পর্যন্ত বর্তমান ডেপুটি লিডার হ্যারিয়েট হারমন ভারপ্রাপ্ত লিডার হিসেবে দায়িত্ব পালন করছেন।ডেপুটি লিডার পদে তিনিও আর দায়িত্ব পালন করবেন না বলে ঘোষণা দেওয়ার পর নতুন ডেপুটি লিডার পদে নির্বাচনী তৎপরতা শুরু হয়।
আগামী সেপ্টেম্বরে পার্টি কনফারেন্সে দলের নেতৃত্ব নির্বাচন করা হবে। ডেপুটি লিডার পদে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে প্রাথমিকভাবে ৩৫ জন দলীয় এমপির সমর্থন পেতে হয়।
রোশনারা ইতোমধ্যে তা পেয়েছেন বলে মৌখিকভাবে জানানো হয়েছে। মধ্য-জুনে প্রার্থিতা ঘোষণার পর মনোনয়ন দাখিল করবেন তিনি। পার্টির সদস্যদের ভোটে নির্বাচিত ডেপুটি লিডার পদে স্ট্রেলা ক্রেসি এমপি ও বেন ব্র্যাডশোসহ আরো কয়েক জনের নাম শোনা গেলেও এখনো আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা আসেনি।
এদিকে, ডেপুটি লিডার পদে রোশনারার লড়াইয়ের ঘোষণা ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটিতে ব্যাপক উৎসাহের জন্ম দিয়েছে। বাঙালি কন্যা রোশনারা আরেকটি ইতিহাসের জন্ম দিচ্ছেন, এমন আগ্রহ নিয়ে অপেক্ষার প্রহর গুণতে শুরু করেছেন তারা।
এবারের ব্রিটেনের সাধারণ নির্বাচনে লেবার পার্টির প্রতি ‘এথনিক মাইনোরিটি’ কমিউনিটির ব্যাপক সমর্থন ব্রিটিশ রাজনীতিতে ব্যাপক আলোচিত হওয়ায় লেবার পার্টিও বিষয়টিতে গুরুত্ব দিচ্ছে।
এথনিক মাইনোরিটি গ্রুপ থেকে উঠে আসা নেতা চোকা অমুনা লিডার পদে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেওয়ার পর ব্রিটেনের রাজনীতির মূলধারায় এ নিয়ে ব্যাপক আলোড়ন শুরু হয়। কিন্তু পরে নিজের নাম প্রত্যাহার করে নেন তিনি।
এর পরই রোশনারা আলী লেবার পার্টির ডেপুটি লিডার পদে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিলেন। সদ্যসমাপ্ত নির্বাচনে পার্টির প্রতি এথনিক ভোটারদের সমর্থনের কথা মাথায় রেখেই রোশনারা আলীকে লেবার পার্টির সদস্যরা ডেপুটি লিডার হিসেবে নির্বাচিত করবেন এমনটিই আশা করছেন স্থানীয় রাজনৈতিক বিশ্লেষকেরা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com