1. forarup@gmail.com : jagannthpur25 :
  2. jpur24@gmail.com : Jagannathpur 24 : Jagannathpur 24
৩ বাঙ্গালী এমপি ইউরোপিয়ান ইউনিয়নে থাকার পক্ষে ভোট চাইলেন - জগন্নাথপুর টুয়েন্টিফোর
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৩৫ অপরাহ্ন

৩ বাঙ্গালী এমপি ইউরোপিয়ান ইউনিয়নে থাকার পক্ষে ভোট চাইলেন

  • Update Time : মঙ্গলবার, ১৭ মে, ২০১৬
  • ৩১৩ Time View

আমিনুল ইসলাম ওয়েছ, যুক্তরাজ্য থেকে :: বাঙ্গালী ৩ এমপিসহ বিভিন্ন এথনিক বংশোদ্ভুত লেবার পার্টির শীর্ষ নেতারা ইউরোপিয়ান ইউনিয়নে ব্রিটেনের থাকার পক্ষে বিশেষ প্রচারনা শুরু করেছেন। তারা তাদের নিজ নিজ নির্বাচনী এলাকায় এই প্রচারনা চালানোর পাশাপাশি এক যৌথ বিবৃতিও প্রদান করেছেন। বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন ১৬ জন এমপি, ৩ জন এমইপি এবং ১ জন ব্যারনেস। বিশেষ বিবৃতিতে তারা ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়নে থাকার ইতিবাচক দিকগুলো তুলে ধরে এর পক্ষে ভোট দানের জন্য সবার প্রতি অনুরুধ জানিয়েছেন।

বিভিন্ন এথনিক বংশোদ্ভুত যে সকল এমপি ইউরোপিয়ান ইউনিয়নে ব্রিটেনের থাকার পক্ষে এই বিশেষ বিবৃতিতে স্বাক্ষর করেছেন তারা হলেন রুশনারা আলী (বেথনালগ্রীণ এন্ড বো), রুপা হক (ইলিং সেন্ট্রাল এন্ড একটন), টিউলিপ সিদ্দিকী (হ্যামস্টিড এন্ড কীলবার্ন), ডায়না এ্যবট (হ্যাকনী নর্থ এন্ড স্টক নিউটন), ডন বাটলার (ব্রেন্ট সেন্ট্রাল), থানগাম ডেভনেয়ার (ব্রিস্টল ওয়েস্ট), ডেভিড লামি (টোটেনহাম), শাবানা মাহমুদ (বার্মিংহাম, লেডিউড), সিমা মালহোত্রা (ফেলথাম এন্ড হেসটন), চি ওনউনারাহ (নিউক্যাসেল আপনটাইন সেন্ট্রাল), ক্যাইট ওসামর (এডমন্টন), ইয়াসমিন কোরেশি (বব্বন সাউথ ইস্ট), ভিরেন্দ্র শর্মা (ইলিং সাউথ হল), চুকা ওমুনা (স্ট্রেথহাম), কীথ ভাজ (লেস্টার ইস্ট) এবং ভ্যালেরি ভাজ (ওয়াসল সাউথ)।

৩ এমইপি হলেন যথাক্রমে ক্লাউডি মরিস (লন্ডন), নিনা জিল (ওয়েস্ট মিডল্যান্ড) এবং আফজাল খান (নর্থ ওয়েস্ট)। এছাড়া ব্যারনেস ওনা কিং অব বো এতে স্বাক্ষর করেছেন। বিবৃতিতে লেবার নেতৃবৃন্দ বলেন, বৈচিত্র্যময় নানা জনগোষ্ঠির স“নয়ে আজকের শক্তিশালী ব্রিটেন গড়ে উঠেছে। ইউরোপীয়ান ইউনিয়ন থেকে চলে আসা মানে এর ছন্দ পতন। এই পতনের নানামুখি নেতিবাচক প্রতিক্রিয়া রয়েছে। এছাড়া ইউনিয়ন থেকে বের হয়ে গেলে ব্রিটেনের পরিস্থিতি কী দাঁড়াবে এ সম্পর্কে আমাদের অন্ধকারে রাখা হয়েছে। আমরা কেউই জানিনা এর প্রতিক্রিয়া কী হবে। শুধ জানি আমাদের অর্থনীতি একটা বড় ধরনের ধাক্কা খাবে।

বিশেষজ্ঞরা অনুমান করছেন এর ফলে তরুনদের কর্মের সুযোগ সংকুচিত হয়ে আসবে। বিশেষ করে এথনিক কমিউনিটির তরুনরা বেশী ক্ষতিগ্রস্থ হবে। তারা বলেন, বের হয়ে যাওয়ার পক্ষের ক্যাম্পেইনাররা ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বের হয়ে কেবল মাত্র কমনওয়েলথে থাকার পক্ষে মতামত দিচ্চেছন। প্রকৃত পক্ষে এটা সঠিক কোন পছন্দ হতে পারে না। আমাদের জন্য দুটোই জরুরী। দুটোই গুরুত্বপূর্ন।

কমনওয়েলথ দেশগুলোর রাষ্ট্র প্রধানরা যেমন, কানাডার প্রধানমন্ত্রী, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী এরা সবাই বলছেন ইউরোপিয়ান ইউনিয়নের কারনে ব্রিটেনে অনেক শক্তিশালী। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মতে ব্রিটেন হচ্চেছ ইউরোপিয়ান ইউনিয়নে আমাদের প্রবেশ দ্বার। নেতৃবৃন্দ আরো বলেন, বের হয়ে যাওয়ার পক্ষের ক্যাম্পেইনাররা ইমিগ্র্যাশনকে অজুহাত হিসাবে ব্যবহার করছেন। তারা প্রকৃতপক্ষে ইউকে ইন্ডিপেনডেন্ট পার্টির এজেন্ডা নিয়েই কাজ করছেন। যে কোন সমস্যায় আমাদের পরিবারের উপর দায় চাপিয়ে দেয়া এটা তাদের চিরাচরিত অভ্যাস। ইমিগ্র্যাশন নিয়ে আলোচনা হতেই পারে।

কিন্তু ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়া কোন সমাধান হতে পারে না। আমাদের কমিউনিটি সব সময়ই ইমিগ্র্যান্টদের উপর দায় চাপানোকে প্রত্যাখান করেছে। বিবৃতিতে লেবার নেতারা জানান, ইউরোপিয়ান ইউনিয়নের মে“ার থাকার কারনে আমাদের এথনিক কমিউনিটি বিভিন্ন ধরনের বৈষম্য থেকে সুরক্ষা পেয়ে থাকেন।

আমরা বিভিন্ন দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারি। ব্যবসা বানিজ্যের ক্ষেত্রে ইউরোপিয়ান ইউনিয়নের সিঙ্গেল মার্কেটের সুবিধাও গ্রহন করা সম্ভব হয়। এক কথায় ইউরোপিয়ান ইউনিয়নে থাকলে আমাদের অনেক সুবিধা রয়েছে। তাদের মতে, আগামী ২৩ জুন আমাদের সিদ্ধান্ত নিতে হবে আমরা নাইজেল ফারাজ কিংবা ম্যারীন লি প্যানের দিকে যাবো, না প্রেসিডেন্ট ওবামা থেকে এল্যান জনসন কিংবা লক্ষ লক্ষ কর্মীদের সংগঠন ইউনাইট, ইউনিসন, জিএমবি এর মতো সংগঠনের কথা শুনবো।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
জগন্নাথপুর টুয়েন্টিফোর কর্তৃপক্ষ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত © ২০২৩
Design & Developed By ThemesBazar.Com